04/18/2017

কিভাবে শেখা শুরু করবেন?

আপনার সন্তানকে আপনি নিজেই ইংরেজি শিখান:

আপনি জানেন কি?

গবেষকগণ বলেন যে প্রতিটি শিশুর ভাষা শিক্ষার ভিত গড়ে উঠে তার মায়ের কোলে। আর তাই অধিকাংশ ইংরেজিতে পারদর্শী শিক্ষার্থীরাই নিজের  বাবা মায়ের কাছ থেকে ইংরেজি ভাষা শেখার বুনিয়াদটি পেয়ে থাকে।

আপনার ইংরেজি জানার অবস্থা বা ধরন যাই হোক না কেন, আপনিও চাইলে আপনার স্কুল পড়ুয়া সন্তানের ইংরেজি ভাষার ভিত্তিমূল নিজেই গড়ে দিতে পারবেন।

আপনি নিজের সন্তানকে আমাদের গবেষণাগার থেকে বাছাইকৃত ১০ টি শব্দ প্রতিদিন তার  ডায়েরী অথবা নোটবুকে লিখে দিবেন যার নামকরণ করবেন WordBank।

নিজের সন্তানকে টাকা জমানোর সাথে সাথে WordBank এ শব্দ জমাতে উৎসাহিত করুন। এভাবে আপনার সন্তানের  সপ্তা-হে ৭০ টি শব্দ ও বাক্য রচনা করার কাজটি নিজেই  তদারকি  করবেন। আর মাত্র ৩০ দিনেই এর ফলাফল টের পেতে শুরু করবেন।

আপনার সন্তান তার ক্লাসের অন্য যেকোনো  শিক্ষার্থীদের চেয়ে ভালো পারফর্ম করতে সক্ষম হবে, ইনাশাল্লাহ।

নিয়মিত ইংরেজি শব্দ কেন শিখবেন?

ভাষা বিজ্ঞানীরা বলে থাকেন যে, যিনি কোন ভাষার বেশি শব্দ জানেন, তিনিই উক্ত ভাষায় বেশি পারদর্শী । ইংরেজি আমাদের দেশে একটি বিদেশী ভাষা। যে কোন বিদেশি ভাষায় দক্ষতা অর্জনের অন্যতম চাবিকাঠি হলো,  উক্ত ভাষায় নিজের শব্দভাণ্ডারকে সমৃদ্ধ করা।

বাস্তব কথা হলো বিদেশী ভাষার দক্ষতা বাড়াতে চাইলে মেধার চেয়েও বেশি দরকার ধৌর্য আর মনযোগ।

মুলত,  ইংরেজি ভাষায় দক্ষতা অর্জন করতে হলে আপনাকে অনেক বেশি মেধাবী হতে হবে না। আপনি অনেক দুর্বল মেধাশক্তি সম্পন্ন শিক্ষার্থী হলেও নিয়মিত ১০ থেকে ২০ টি বিদেশী শব্দ আত্নস্থ করতে পারবেন। কিন্তু আপনি  শিক্ষার্থী হিসেবে যতই মেধাবী হোন না কেন, আপনার পক্ষে এক সপ্তাহে বা এক মাসে ৫০০০ থেকে ৬০০০ ইংরেজি শব্দ শেখা সম্ভব নয়।

সহজ হিসাব,  নিয়মিত ১ বছর  ১০টি করে শব্দ শিখুন, বছর শেষে ৩৬৫০টি নতুন শব্দ অনায়াসে আপনার দখলে চলে আসবে। ২০ টি  করে শিখলে,  ৭০০০  টি নতুন শব্দ আপনি অনায়াসে আয়ত্ত করতে পারেন।  কয়েক মাস করেই দেখুন, আপনি নিজেই টের পাবেন।

এই কাজটি করতে কতটুকু মেধার দরকার? আপনি যদি এই সহজ কিন্তু  গুরুত্বপুর্ন হিসাবটি  ক্লাস ৬ এর একজন শিক্ষার্থীকেও বুঝাতে পারেন, সে নিজের আগ্রহে কাজ করা শুরু করবে এবং একবিংশ শতাব্দীর এই প্রতিযোগিতামূলক বিশ্বে বাংলাদেশের মত স্বল্পউন্নত দেশে তার জন্য টিকে থাকা অনেক সহজ হবে।

আমরা আপনাকে এ ব্যাপারে সর্বাত্মক সহায়তা করতে আপনার পাশেই আছি।

নিয়মিত এই ওয়েবসাইটে আসুন।

আমাদের গবেষনাগারে বাছাইকৃত শব্দগুলোই প্রথমে শিখুন।

গবেষণায় দেখা গেছে যে, একাডেমিক এবং পেশাগত ক্ষেত্রে সাফল্য লাভের জন্য একটি সুগঠিত শব্দভান্ডার একক সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। তাই ওয়ার্ড স্টক বাড়ানো এবং সঠিক শব্দ কার্যকরভাবে ব্যবহার করার কৌশল জানা আবশ্যক।

ওয়ার্ড স্টক বাড়ানো একটি ধারাবাহিক প্রক্রিয়া ,যার জন্য প্রয়োজন নিয়মিত অনুশীলন করা শব্দ নিয়ে। এই দিক বিবেচনায় বাংলাদেশী ছাত্র ছাত্রীদের জন্য আমরা ০৫ টি কোর্স ডেভলপ  করেছি । এই কোর্স গুলো অনলাইন ভিত্তিক এবং সম্পূর্ণ ফ্রীতে করা যায়.

আপনার জন্য শুভ কামনা!
মুহাম্মদ এবাদত হোসেন

প্রভাষক,  ইংরেজি বিভাগ, তেজগাঁও কলেজ, ঢাকা।

ও 

সমম্পাদক, ভোকাব ডট কম ডট বিডি